• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন |
  • English Version

হোসেনপুরে হাট কাঁপাতে আসছে রাজা ও বাদশা  রাজা ১০লাখ বাদশা ৯লাখ

 # উজ্জ্বল কুমার সরকার :-
 কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সিদলা ইউনিয়নের সাহেবের চর নয়াপাড়া  গ্রামের আছর আলী শখের বশে ফিজিয়ান জাতের দুটি ষাঁড়  লালন-পালন শুরু করেন। ৪বছর আগে বাজার রাজা -বাদশাকে ক্রয় করে এনে ভীষণ যত্ন করে বড় করেছেন।গাঢ় সাদা -কালো রঙের রাজা ষাঁড় দৈর্ঘ্য ১১ফুট  উচ্চতা প্রায় ৯ফুট ওজন সাড়ে এগারোশো কেজি আর বাদশা দৈর্ঘ্য ১০ ফুট উচ্চতা ৮ফুট ওজন এক হাজার কেজি। আকর্ষণীয় এই ষাঁড় দুটি দেখতে প্রতিদিন ভিড় করছে লোকজন।  এই ষাঁড় দুটি যখন তার সীনা টান করে দাঁড়ায় তখন দেখে মনে হয় রাজা বাদশা চলে এসেছে।  আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে রাজার দাম হাঁকা হচ্ছে ১০ লাখ টাকা আর বাদশার দাম ৯ লাখ। রাজা বাদশাকে ক্রয় করলে সাথে দুইটি ছাগল ফ্রি।ইতোমধ্যে পাইকাররা এসে ৭ থেকে ৮লক্ষ টাকা দাম বলেছে। এই দামে বিক্রি করতে আছর আলী  নারাজ। তাই অপেক্ষায় আছেন আরোও ন্যায্য মূল্যে বিক্রি করবেন।
জানা যায়, প্রায় ৪ বছর আগে বাজার থেকে রাজা বাদশা নিয়ে আসেন।এরপর আদর-যত্নেই বড় করছেন ষাঁড় দুটো। নিজের সন্তানের মতো বড় করতে পরিশ্রম করছে পরিবারটি। রাজা বাদশার জন্য বানানো হয়েছে আলাদা শেড। রাখা হয়েছে ২৪ ঘণ্টা ইলেকট্রিক ফ্যানের সুব্যবস্থা। খাবারের ব্যাপারেও আলাদা যত্ন করতে হয়। প্রতিদিনের খাবারের তালিকায় রয়েছে সয়াবিনের খৈল, গম, ভুট্টা, ছোলা,  সবুজ ঘাস ও ফল।
রাজা বাদশার আকার, আকৃতি ও দেখতে অনেক সুন্দর। ফিজিয়ান  গরু রোগ প্রতিরোধী। বাংলাদেশের আবহাওয়ায় এই জাতের গরু খুবই মানানসই। এ জাতের গরু সাধারণত ১০০০-১৮০০ কেজি মাংস উৎপাদনে সক্ষম।
 রাজা বাদশার মালিক আছর আলী জানান, অনেক যত্ন করে আমি আমার রাজা বাদশাকে চার বছর ধরে লালন-পালন করছি। আমার ইচ্ছা রাজা বাদশাকে বাড়ি থেকেই বিক্রি করব।  কোন ক্রেতা ক্রয় করলে রাজা বাদশার সাথে দুটি ছাগল ফ্রি দিব। এবং কুরবানীর দিনের আগ পর্যন্ত ওদেরকে লালন-পালন করে দেব।রাজা বাদশাকে দেখতে ও ক্রয় করতে  আশপাশের উপজেলার অনেক ক্রেতাই আসছেন। ব্যাটেবলে মিললেই বিক্রি হয়ে যাবে রাজা বাদশা।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: উজ্জল হোসাইন জানান, ‘ষাঁড় দুটো লালন-পালনের বিষয়ে  নিয়মিত পরামর্শ দেওয়া হতো। তিনি কোনও ক্ষতিকর ওষুধ প্রয়োগ ছাড়াই দেশীয় খাবার খাইয়ে ষাঁড় দুটো লালন-পালন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *